BMBF News

দুমকিতে শিক্ষার্থীদের বাড়ছে মোবাইলের আসক্তি

মেহেদী হাসান জেলা প্রতিনিধি (পটুয়াখালী):

 

দুমকি উপজেলার পাঁচটি ইউনিয়নে মোবাইল ফোনে আসক্তের সংখ্যা দিনদিন বেড়েই চলছে। উপজেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা স্কুল ও কলেজ চলাকালীন টিফিনের বিরতি চলাকালে রাস্তার দুই পাশে বসে মোবাইল নিয়ে বিভিন্ন পর্নোগ্রাফি দেখে। অভিভাবকরা করোনা চলাকালে অনলাইনে ক্লাস করার জন্য শিক্ষার্থীদের মোবাইল ফোন কিনে দিয়েছেন। আর এ কারণেই এ সমস্যার সৃষ্টি হয়েছে বলে জানান, ভুক্তভোগী পরিবারের অভিভাবকরা।

অন্যদিকে বখাটে যুবকরা সারা দিনরাত মোবাইল নিয়ে ব্যস্ত থেকে বিভিন্ন ভিডিও, পর্নোগ্রাফি, গেমস, তাস ও জুয়া খেলায় মেতে উঠছে। উপজেলার বিভিন্ন হাটবাজারে একশ্রেণির শ্রমিক ও দোকানের কর্মচারীরা একত্র হয়ে বিভিন্ন খেলা বাজি ধরে খেলে। বেশির ভাগ স্কুল ও কলেজগামী শিক্ষার্থী মোবাইল ফোনে আসক্ত হয়ে পড়াশোনা ছেড়ে অন্যদিকে বিপথগামী হয়ে পড়েছে।

মিজানুর রহমান নামের একজন অভিভাবক বলেন, মোবাইল পেয়ে পড়াশোনা বাদ দিয়ে এখন তার সন্তান অন্যদিকে ঝুঁকছে। উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা বদরুন্নাহার ইয়াছমিনের সঙ্গে আলাপকালে তিনি বলেন, স্কুল ও কলেজ চলাকালে শিক্ষার্থীদের মোবাইল সম্পূর্ণ নিষিদ্ধ। এ বিষয় সরকারের পরিপত্র আছে। দুমকি থানার অফিসার ইনচার্জ তারেক মোহাম্মদ আবদুল হান্নান বলেন, বিভিন্ন সময় হাটবাজার থেকে মোবাইল দিয়ে জুয়াখেলা চলাকালে অনেককে ধরে আইনের আওতায় এনেছি। এ কার্যক্রম চলমান রয়েছে। দুমকি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কর্মকর্তা মীর শহিদুল ইসলাম শাহীন বলেন, মোবাইল আসক্ত হলে একজন শিশু ও যুবকের বিভিন্ন রোগের সৃষ্টি হতে পারে।

Leave A Reply

Your email address will not be published.