BMBF News

দুমকীতে ঢালাই সেতুর বেহাল দশা

মেহেদী হাসান, পটুয়াখালী জেলা প্রতিনিধিঃ

 

পটুয়াখালীর দুমকী উপজেলার শ্রীরামপুর ইউনিয়নের ৪ নং ওয়ার্ডের আদম আলী হাওলাদার বাড়ি সংলগ্ন আশুরিয়া হোতা খালের উপর নির্মিত ব্রিজটি এখন মরণ ফাঁদে পরিণত হয়েছে। ব্রিজটির ওপর দিয়ে প্রতিনিয়ত গ্রামের হাজার হাজার মানুষ চলাচল করছেন। সংস্কারের অভাবে চলাচলে অনুপযোগী এই ব্রিজটি দিয়ে ঝুঁকিতে চলাচল করছে এলাকাবাসী। সেতুটির পূর্ব পাড়ে অবস্থিত উত্তর শ্রীরামপুর মাধ্যমিক বিদ্যালয় এবং সরকারি প্রাথমিক বিদ্যালয়। তাই এ বেহাল সেতু দিয়ে প্রতিনিয়ত স্কুলের শিক্ষার্থীদের চলাচল। দ্রুত এই সেতুটি সংস্কার বা পূণঃনির্মান না করা হলে যেকোনো সময় ঘটতে পারে বড় ধরনের দুর্ঘটনা।

জানা গেছে, প্রায় ২০ বছর আগে স্থানীয় সরকার অধিদফতর হতে উপজেলার শ্রীরামপুর ইউনিয়নের ৪ নং ওয়ার্ডের আশুরিয়া হোতার উপর এ ব্রিজটি নির্মাণ করা হয়। সংস্কারের অভাবে ব্রিজটি ধীরে ধীরে চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। স্কুল ও কলেজ পড়ুয়া ছাত্রছাত্রীসহ পথচারীরা চলাচল করতে গিয়ে প্রায়ই দুর্ঘটনার শিকার হচ্ছেন।

স্থানীয় বাসিন্দা নজরুল তালুকদার বলেন, ব্রিজ ভেঙে যাওয়ার কারণে এ সড়কের মোটরসাইকেলসহ সকল ধরনের যানবাহন চলাচল বন্ধ হয়ে গেছে । ব্রিজটির এখন এমন অবস্থা হেঁটে পার হওয়াটাও খুবই কষ্টকর। তিনি আরো বলেন আমার মেয়ে মাদ্রাসায় যাওয়ার সময় একদিন পা ফসকে এই ভাঙা ব্রীজের ভিতর আটকে পরেছিলো। এছারা স্থানীয় বাসিন্দা শহিদ ও ইমরান তালুকদার বলেন জানান যেকোনো মুহূর্তে ঘটে যেতে পারে মারাত্মক দুর্ঘটনা। গ্রামের মানুষের যাতায়াতের সুবিধার্থে ব্রিজটি সংস্কার বা নতুন করে নির্মাণ করা একান্ত প্রয়োজন।
এ বিষয়ে উপজেলার শ্রীরামপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আজহার আলী মৃধা বলেন, ঐ স্থানে একটি কালভার্ট নির্মানের জন্য টেন্ডার প্রক্রিয়া সম্পন্ন হয়েছে।

এ বিষয়ে উপজেলা প্রকৌশল অধিদফতরের উপ প্রকৌশলী মো. সরাফ উদ্দিন বলেন, উল্লেখিত স্থানে একটি কালভার্ট নির্মানের টেন্ডার প্রক্রিয়া শেষ হয়েছে। খুব দ্রুতই নতুন কালভার্টের নির্মান কাজ শুরু হবে।

Leave A Reply

Your email address will not be published.