BMBF News

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘ডানা’, আঘাত হানতে পারে যেখানে

বঙ্গোপসাগরে ‘ডানা’ নামে একটি ঘূর্ণিঝড় সৃষ্টির আশঙ্কা দেখা দিয়েছে। এটি চলতি মাসের শেষের দিকে তৈরি হতে পারে এবং ২৪ থেকে ২৫ অক্টোবরের মধ্যে স্থলভাগে আঘাত হানতে পারে বলে ধারণা করা হচ্ছে।

শুক্রবার (১৮ অক্টোবর) আমেরিকা ও ইউরোপিয়ান আবহাওয়ার পূর্বাভাস মডেল থেকে এই তথ্য পাওয়া গেছে। বেশিরভাগ পূর্বাভাস মডেল বলছে, ২১ থেকে ২৬ অক্টোবরের মধ্যে বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড়টি তৈরি হতে পারে। ঘূর্ণিঝড়টি তৈরি হলে এর নাম হবে ‘ডানা’, নামকরণ করেছে কাতার। ধারণা করা হচ্ছে, ২৪ থেকে ২৬ অক্টোবরের মধ্যে এটি উপকূলে আঘাত হানতে পারে।

যদিও ঘূর্ণিঝড়টির সৃষ্টি প্রায় নিশ্চিত হলেও এটি কোন উপকূলে আঘাত হানবে তা এখনও সুনিশ্চিত নয়। আগামী ২০ অক্টোবর পর্যন্ত অপেক্ষা করে এ ব্যাপারে স্পষ্ট ধারণা পাওয়া যাবে। তবে ঘূর্ণিঝড় ‘ডানা’ বরিশাল বিভাগ ও ভারতের ওড়িশা রাজ্যের মধ্যবর্তী কোনো উপকূলীয় এলাকায় আঘাত হানতে পারে বলে ধারণা করা হচ্ছে।

ভারতের আবহাওয়াবিষয়ক সংস্থা আইএমডি বৃহস্পতিবার (১৭ অক্টোবর) জানিয়েছে, ২০ অক্টোবরের দিকে উত্তর আন্দামান সাগরে একটি ঘূর্ণাবর্তের সম্ভাবনা রয়েছে। এর ফলে ২২ অক্টোবরের দিকে মধ্য বঙ্গোপসাগরে একটি লঘুচাপ তৈরি হতে পারে।

বাংলাদেশের আবহাওয়াবিদ নাজমুল হক জানান, ‘অক্টোবরে সাগরে ঘূর্ণিঝড়ের অনুকূল পরিবেশ থাকে। ২২ অক্টোবর মধ্য বঙ্গোপসাগরে একটি লঘুচাপ তৈরি হতে পারে। তবে এখনও ঘূর্ণিঝড়ের বিষয়ে নিশ্চিত করে কিছু বলা যাচ্ছে না।’

এর আগে আবহাওয়া অফিস জানিয়েছিল, অক্টোবরে বঙ্গোপসাগরে এক থেকে তিনটি লঘুচাপ সৃষ্টির সম্ভাবনা রয়েছে, যার মধ্যে একটি নিম্নচাপ বা ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। তবে তখন সুনির্দিষ্ট সময় উল্লেখ করা হয়নি।