BMBF News

আওয়ামী লীগ ও বিএনপির নেতৃবৃন্দের উদ্যোগে উত্তরায় ড্রেনের উপর স্লাব স্থাপনের দাবি

৮৮
নিজস্ব প্রতিবেদক :

 

উত্তরার ১৩ নং সেক্টর কেন্দ্রীয় শিশু পার্ক, সংরক্ষিত মহিলা পার্ক এবং উত্তরা কেন্দ্রীয় পার্ক সংলগ্ন সড়কের পাশের ড্রেনের উপর স্লাব স্থাপনে একযোগে কাজ করছে আওয়ামী লীগ ও বিএনপির স্থানীয় তরুণ নেতৃবৃন্দ।

শনিবার ৮ই জুলাই ঢাকা রিপোর্টাস ইউনিট (ডিআরইউ) সাগর-রুনি হলে এক সংবাদ সম্মেলনে এই নেতৃবৃন্দের উদ্যোগে এক সংবাদ সম্মেলনে এ বিষয়টি তুলে ধরা হয়।

এদের মধ্যে ছিলেন বিশিষ্ট সমাজসেবক, শিল্পপতি ও আওয়ামী লীগ নেতা সাইদুর রহমান রাসেল, ছাত্রদল কেন্দ্রীয় নির্বাহী সংসদের সহ সম্পাদক, বার-এট-ল অধ্যয়নরত মোসা জান্নাতুল নওরিন ও ছাত্রদল কেন্দ্রীয় নির্বাহী সংসদের গণসংযোগ সম্পাদক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে এম. ফিল গবেষক মোঃ ফিরোজ আলম। তারা তিনজনই ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের তরুন রাজনৈতিক ফেলো।

সংবাদ সম্মেলনে লিখিত প্রবন্ধ পাঠ করেন ছাত্রদল কেন্দ্রীয় নির্বাহী সংসদের গণসংযোগ সম্পাদক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে এম. ফিল গবেষক মোঃ ফিরোজ আলম এ সময় তিনি বলেন,

রাজধানী ঢাকার অভিজাত এলাকা উত্তরার ৫১ নং ওয়ার্ডের ১৩ নং সেক্টরে ৩টি পার্ক, যথা- ১৩ নং সেক্টর কেন্দ্রীয় শিশু পার্ক, সংরক্ষিত নারী পার্ক এবং ১৩ নং সেক্টর কেন্দ্রীয় পার্ক পাশাপাশি রয়েছে। উত্তরার ১৩ নং সেক্টর কেন্দ্রীয় শিশু পার্কটি অত্র এলাকার শিশু-কিশোরগণ খেলাধুলা এবং মানুষিক বিকাশের জন্য ব্যবহার করে আসছে। এই পার্কে শিশুদের জন্য খেলাধুলার উপকরণ রয়েছে যা বিনামূল্যে ব্যবহার করতে পারে। শিশু পার্কের ঠিক পাশেই রয়েছে উত্তরা সংরক্ষিত নারী পার্ক যেখানে উত্তরার কিশোরী এবং নারীরা নিয়মিত হাঁটাচলা এবং শরীর চর্চা করে থাকে। সংরক্ষিত নারী পার্ক সংলগ্ন আছে ১৩ নং সেক্টর কেন্দ্রীয় পার্ক যেখানে উত্তরার সকল শ্রেণীর মানুষ ও বয়োজ্যেষ্ঠ নাগরিকগণ সকাল-বিকাল হাঁটাচলা এবং শরীরচর্চা জন্য ব্যবহার করছে। এই পার্কে প্রতিনিয়ত পথচারীসহ সাধারণ মানুষজন অবসর সময় কাটায় এবং গাছের ছায়ায় বিশ্রাম নেয়।

পার্কের এক পাশে রয়েছে ১৩ নং সেক্টর জামে মসজিদ যেখানে অত্র এলাকার ধর্মপ্রাণ মুসুল্লিরা জুমআ’র নামায আদায় সহ পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করেন। অপর পাশে রয়েছে কাঁচা বাজার যেখানে উত্তরার বাসিন্দাগণ নিত্যপ্রয়োজনীয় পণ্যদ্রব্য ক্রয় করে থাকেন। পার্কগুলোর চারপাশ সংলগ্ন পাকা রাস্তা রয়েছে যেখানে দিয়ে প্রতিদিন হাজার হাজার মানুষ যাতায়াত করেন।

পাশাপাশি অবস্থিত এই তিনটি পার্কের চারপাশে পাকা রাস্তা রয়েছে এবং রাস্তা ও পার্ক সংলগ্ন সংলগ্ন ড্রেন আছে যা দিয়ে বৃষ্টির পানি ও ময়লা নিষ্কাশিত হয়। পার্কগুলোর প্রবেশ পথে ড্রেনের উপর অল্প একটু যায়গায় স্লাব বসানো থাকলেও অধিকাংশ যায়গায় না থাকায় সামান্য বৃষ্টিতেই ড্রেনের ময়লা পানি রাস্তার উপরে চলে আসছে যা মানুষের চলাচলে বিঘ্ন ঘটায়। ড্রেনের ময়লা পানির দুর্গন্ধ মসজিদের মুসুল্লি তথা পথচারীদের অস্বস্তিতে ফেলছে। রাস্তা দিয়ে চলাচলের সময় সিএনজি, প্রাইভেট কার, ভ্যান, মটরসাইকেল, রিক্সা, এবং সাইকেল অনেক ক্ষেত্রেই ড্রেনের মধ্যে উল্টে পড়ে গিয়ে দূর্ঘটনায় পতিত হয়। সবচেয়ে বড় সমস্যা হলো শিশু, কিশোর এবং বয়োজ্যেষ্ঠরা ড্রেন সংলগ্ন ফুটপাত দিয়ে হাঁটার সময় পা পিছলে ড্রেনের মধ্যে পড়ে আহত হয়। পার্ক সংলগ্ন একটি বাজার এবং ভ্রাম্যমান কাঁচা বাজার রয়েছে যেখানে এলাকাবাসী প্রতিনিয়ত নিত্যপ্রয়োজনীয় দ্রব্য সামগ্রী ক্রয় করার সময় ড্রেনের ময়লার দুর্গন্ধের কারণে অস্বস্তিতে পড়ে। ড্রেনেজগুলো খোলা থাকায় মশামাছি নির্বিঘ্নে বংশবিস্তার করছে ফলে অত্র এলাকায় অনায়াসে মশাবাহিত রোগ ছড়িয়ে পড়ছে। এই সংকট দূর করতে এবং এলাকাবাসীর দুর্ভোগ লাঘব করতে ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের ফেলোগণ যৌথভাবে উদ্যোগ গ্রহণ করেন।

ড্রেনেজের উপর স্লাব বসানোর হলে অত্র এলাকার জনগণ দূর্ঘটনার হাত থেকে মুক্তি পাবে। তারা নির্বিঘ্নে চলাচল করতে পারবে, মসজিদের মুসুল্লিরা এবং সাধারণ জনগণ ময়লা পানির দুর্গন্ধ থেকে মুক্তি পাবে। শিশু-কিশোর, নারী এবং বয়োজ্যেষ্ঠরা অনায়াসে চলাফেরা করতে পারবে। রিকশা, ভ্যান, সাইকেল, গাড়ি ড্রেনেজে পতিত দূর্ঘটনা থেকে মুক্তি পাবে। মশামাছি ড্রেনেজে বংশবিস্তার রোধ পাবে ফলে মশার উপদ্রব কমবে এবং মানুষজন মশাবাহিত রোগ থেকে মুক্তি পাবে।

ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল (ডিআই) হলো যুক্তরাষ্ট্র ভিত্তিক ইউএসএইড এর অর্থায়নে পরিচালিত এনজিও যারা বাংলাদেশের তিনটি বৃহত্তম রাজনৈতিক দল- বিএনপি, আওয়ামী লীগ এবং জাতীয় পার্টির তরুণ রাজনীতিবিদদের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে প্রশিক্ষণ প্রদান করে থাকেন। একইসাথে দেশ গঠনে, দেশের সার্বিক উন্নয়নে এবং সমাজকল্যাণ মূলক কাজে দলমত নির্বিশেষে সুষ্ঠুভাবে সম্পন্ন করতে তরুণ রাজনীতিবিদদের প্রশিক্ষণ দিয়ে থাকে। এই প্রশিক্ষণ কর্মশালার ২২ তম ব্যাচের বিএনপি এবং আওয়ামী লীগ ফেলোদের সমন্বিত উদ্যোগে উত্তরার ৫১ নং ওয়ার্ডের বিশিষ্ট ব্যক্তিবর্গ নিয়ে রাজধানী ঢাকার সমস্যা চিহ্নিত করণ এবং সমাধানের জন্য উত্তরার ৫১ নং ওয়ার্ডের বিশিষ্ট ব্যক্তিবর্গ নিয়ে গত ২৪ মে Workshop on Identifying Community Issues শীর্ষক কর্মশালার আয়োজন করা হয়েছে। রাজধানীর বিভিন্ন সমস্যার মধ্যে থেকে সবচেয়ে জনদুর্ভোগ সৃষ্টিকারী এবং স্বল্প সময়ে স্থায়ী সমাধান যোগ্য সমস্যা হিসেবে উত্তরার উল্লেখিত পার্ক সংলগ্ন ড্রেনের উপর স্লাব বসানোর উদ্যোগ গ্রহণ করা হয়েছে। উক্ত পার্কে যাতায়াতকারী ২০০ নাগরিক এবং কর্মশালায় অংশগ্রহণকারী উত্তরার ২৪ জন বিশিষ্ট ব্যক্তিবর্গের স্বাক্ষর সংবলিত আবেদন ৫১ নং ওয়ার্ডের কাউন্সিলর বরাবর পেশ করা হয়েছে। সম্মানিত কাউন্সিলর তার এলাকার জনদুর্ভোগ বুঝতে পারেন এবং তা লাঘবের জন্য ড্রেন সংস্কার করে এর উপর স্লাব বসানোর সিদ্ধান্ত গ্রহণ করেন এবং তা বাস্তবায়নের উদ্যোগ গ্রহণ করেন। বর্তমানে তিনি পবিত্র হজ্ব পালনের জন্য দেশের বাহিরে থাকায় কার্যক্রম শুরু করতে পারেনি। তিনি দেশে ফিরে উক্ত সমস্যার সমাধানে শীঘ্রই কার্যক্রম শুরু করবেন বলে আশ্বস্থ করেছেন।

Leave A Reply

Your email address will not be published.