BMBF News

গ্রীষ্মকালে শীতের পরশ পঞ্চগড়ে কুয়াশার চাদরে ঢাকা

পঞ্চগড় জেলা প্রতিনিধি:

গত বছর এই সময়ে অব্যাহত বৃষ্টিপাত হলেও এ বছর ব্যতিক্রম ধরণের আবহাওয়া বিরাজ করছে দেশের সর্ব উত্তরের জেলা পঞ্চগড়ে। গত ১ সপ্তাহ ধরে আকাশে মেঘ থাকলেও বৃষ্টির দেখা মেলেনি। দিনে রোদ না থাকায় নিম্নমুখী সর্বোচ্চ তাপমাত্রাও। আর সর্বনিম্ন তাপমাত্রা কমে যাওয়ায় রাতে শীত অনুভূত হচ্ছে।

গতকাল মঙ্গলবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ১৯ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করেছে তেঁতুলিয়া আবহাওয়া অফিস। এর আগে গত রোববার ও সোমবার এখানে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ২০ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। গত সোমবার এখানে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ২৯ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

এদিকে গত দুই দিন ধরে মধ্যরাতের পর ফ্যানের সুইচ বন্ধ রাখতে হচ্ছে। ভোরবেলা গায়ে জড়াতে হচ্ছে কাঁথা অথবা কম্বল। এ ছাড়া গতকাল মঙ্গলবার সকালে মৃদু থেকে মাঝারী কুয়াশার চাঁদরে ঢেকে যায় পঞ্চগড়ের অধিকাংশ এলাকা।

মঙ্গলবার আবহাওয়া অফিসের পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গার এবং ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রবৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে।

গত মাসে দেশের বিভিন্ন জেলায় ঝড়-বৃষ্টি হলেও পঞ্চগড়ে বৃষ্টি হয়েছে অনেক কম। রমজানের শেষের দিকে টানা তাপদাহের পর ঈদের আগের দিন ২১ এপ্রিল তেঁতুলিয়ায় ১৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করে আবহাওয়া অফিস। আর মাসের শেষ দিন ৩০ এপ্রিল সামান্য বৃষ্টি হয় পঞ্চগড়ে। এদিন ২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়।

পঞ্চগড় জেলা সদরের কায়েতপাড়া গ্রামের সিরাজুল ইসলাম জানান, ভোরে ফজরের নামাজ পড়ার জন্য ঘর থেকে বের হয়ে দেখি বাইরে অনেক কুয়াশা। এমন কুয়াশা দেখেছি শীতকালে। বৈশাখের শেষে এসে এমন কুয়াশা পড়বে ভাবতেই পারিনি। তবে এমন আবহাওয়া শিশু এবং বয়স্ক মানুষের ক্ষতি করছে। একই গ্রামের রফিুকুল ইসলাম জানায়, গুমোট এই আবহাওয়া এ সময়ের অর্থকরী ফসলের ফলন বৃদ্ধিতে বাঁধা হয়ে দাঁড়িয়েছে। বিশেষ করে ভুট্টা, মরিচ সহ সকল সবজি।

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. রাসেল শাহ্ জানান, বাহ্যিক চোখে কুয়াশা মনে হলেও এটি আসলে ধূলিকণা। সারাদিন ভূপৃষ্ঠের ধুলোবালি আকাশে উড়ে রাতে জলীয়বাষ্প হয়ে যায়। যেগুলো মাটির উপরে থাকে। এটাকে কুয়াশা মনে হয়। পরিবেশ দূষণের কারণে জলবায়ুর পরিবর্তন হয়ে যাওয়ায় এমন আবহাওয়া বিরাজ করে।

মঙ্গলবার তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ১৯ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

Leave A Reply

Your email address will not be published.