BMBF News

তরুণ প্রজন্মের সমস্যা চিহ্নিত করণ এবং সমাধানে ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের কর্মশালা

১১৯
নিজস্ব প্রতিবেদক :

 

ডেমোক্রেস ইন্টারন্যাশনাল
২২ তম ব্যাচের ফেলোদের উদ্যোগে গুলশানে আজ সকাল ৯.০০- ১.০০ পর্যন্ত তরুণ-তরুণীদের সামাজিক সমস্যা এবং তার প্রতিকারের জন্য সুপারিশ সংক্রান্ত এক সেমিনার ও আলোচনা সভার আয়োজন করা হয়। উক্ত সেমিনার ও আলোচনা সভায় অতিথি এবং স্বাগতিক বক্তা হিসেবে উপস্থিত ছিলেন মরিয়ম বিনতে হুসাইন (খেয়া)
বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির এবং যুবদল কেন্দ্রীয় নির্বাহী কমিটির প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক আরাফাত বিল্লাহ খান।

আয়োজক হিসেবে দিকনির্দেশনা এবং সার্বিক সহযোগিতা প্রদান করেন, বিশিষ্ট ব্যবসায়ী এবং আওয়ামী লীগ নেতা সাইদুর রহমান রাসেল, ঢাকা বিশ্ববিদ্যালয়ের এম. ফিল গবেষক, ছাত্রদল কেন্দ্রীয় নির্বাহী সংসদের গণসংযোগ বিষয়ক সম্পাদক মোঃ ফিরোজ আলম, বার এট ‘ল অধ্যয়নরত, ছাত্রদল কেন্দ্রীয় নির্বাহী সংসদের সাংস্কৃতিক বিষয়ক সহ-সম্পাদক জান্নাতুল নওরীন ঊর্মি।

উক্ত সেমিনারে অংশগ্রহণকারী তরুণ-তরুণীরা সম্মিলিত আলোচনার ভিত্তিতে তরুণদের সামাজিক সমস্যা হিসেবে কিশোর গ্যাং, রাজনৈতিকভাবে অপব্যবহার, ইভটিজিং, মাদকাসক্তি, সামাজিক যোগাযোগ মাধ্যমে বোলিং, তথ্য প্রযুক্তির অপব্যবহার চিহ্নিত করেন।

তরুণীদের উল্লেখযোগ্য সামাজিক সমস্যা হলো বাল্যবিবাহ, শিক্ষা ক্ষেত্রে ঝরে পড়া, সুস্থ সাংস্কৃতিক চর্চার অভাব, ধর্মীয় শিক্ষার অভাব, কর্মসংস্থানের অভাব, সামাজিক নিরাপত্তার অভাব, রাজনৈতিক অধিকারের সমতার অভাব, যৌতুক প্রথা।

উক্ত সমস্যার সমাধানের জন্য মাদকের বিরুদ্ধে জিরো টলারেন্স, সাইবার সিকিউরিটি আইনের সঠিক প্রয়োগ, পারিবারিক সচেতনতা বৃদ্ধি, শিক্ষা ক্ষেত্রে সরকারের পর্যাপ্ত বাজেট, বাল্যবিবাহরোধে সামাজিক, পারিবারিক সচেতনতা বৃদ্ধি ও আইনের সঠিক প্রয়োগ এবং শাস্তি নিশ্চিত করা, যৌতুকের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তোলা, নারীদের রাজনৈতিক সমতা নিশ্চিত করা, পর্যাপ্ত কারিগরি শিক্ষা, আউটসোর্সিং এর জন্য দক্ষতা বৃদ্ধি ও ট্রেনিং প্রোগ্রাম করা।

Leave A Reply

Your email address will not be published.