BMBF News

দুমকীতে রাস্তার বেহাল দশা – জনদুর্ভোগ চরমে

২৬
মেহেদী হাসান, দুমকী(পটুয়াখালী) প্রতিনিধি:

 

মাত্র ৬’শ ফুট কাঁচা রাস্তার কারনে জনদুর্ভোগ চরমে, একটি গুরুত্বপূর্ণ বাজার সহ কয়েকটি গ্রামের মানুষের চলাচলে ভোগান্তি।

পটুয়াখালীর দুমকিতে মাত্র ৬শ’ ফুট রাস্তা অসম্পূর্ণ থাকায় তিনটি কার্পেটিং সড়কের সংযোগস্থল মাটির রাস্তা থাকায় সুফল পাচ্ছে না তিন গ্রামের জনসাধারণ। উপজেলার মুরাদিয়া ইউনিয়নের পঞ্চায়েত বাজারের উপর দিয়ে তিন দিক থেকে আসা কার্পেটিং ২’শ ফুট করে মোট ৬শ’ ফুট রাস্তার কাজ পড়ে থাকায় যানবাহনসহ এলাকাবাসী যাতায়াতে চরম ভোগান্তিতে পড়েছেন। এছাড়াও বেশ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক শিক্ষার্থীর যাতায়াতের মাধ্যম এ সড়কটি। পঞ্চায়েত বাজার ব্যবসায়ীসহ এলাকাবাসীর দীর্ঘ দিনের দাবি জনদূর্ভোগ লাঘবে স্বল্প সময়ের মধ্যে অসম্পূর্ণ রাস্তাটি কার্পেটিং করা হয়।
স্থানীয় সূত্র জানাগেছে, ২০২১-২০২২ অর্থবছরে উপজেলার দুমকি- বাউফল আরএইডি সড়কের তালতলী বাজার থেকে পঞ্চায়েত বাজার সড়কে ১ কি.মি. মজুমদার বাড়ি লঞ্চঘাট থেকে মুরাদিয়া ইসলামিয়া দাখিল মাদ্রাসা হয়ে পঞ্চায়েত বাজার এবং মুরাদিয়া মাধ্যমিক বিদ্যালয় থেকে এরশাদ রাজ্জাকের বাড়ি হয়ে পঞ্চায়েত বাজার সংযোগের ১কি.মি. করে কার্পেটিং সড়ক নির্মিত হয়েছে। উল্লেখিত তিনটি কার্পেটিং সড়কের সংযোগস্থল পঞ্চায়েত বাজার হলেও অজানা কারণে প্রতিটি সড়কের অগ্রভাগে অন্তত: ২শ’ফুট কাজ অসমাপ্ত রয়েছে। বর্ষার মৌসুমে এসব সড়কে খানাখন্দ আর অসংখ্যে গর্তে কাঁদা পানিতে একাকার হয়ে যানবাহন চলাচল তো দূরে থাক, পায়ে হেটে চলাচলও দু:সাধ্য হয়ে পড়েছে। পঞ্চায়েত বাজারের ব্যবসায়ী মজিবর হাওলাদার ও ফিরোজ খান জানান, বাজার সংলগ্ন তিনটি কার্পেটিং সড়কের ২শ’ ফুট রাস্তার কাজ বাকী থাকায় কোন যানবাহনই বাজারে আসতে পারছে না। যেকারণে ব্যবসায়ীদের মালামাল পরিবহনে চরম ভোগান্তি পোহাতে হচ্ছে। বাজার থেকে কাঁদা-পানি মাড়িয়ে পাকা সড়কে গিয়ে মোটরসাইকেল, অটোবাইক, রিক্সা -ভ্যানে মালামাল আনা নেয়ায় বাড়তি খরচের পাশাপাশি সীমাহীন দুর্ভোগ পোহাতে হচ্ছে।
ওই ওয়ার্ডের ইউপি সদস্য হাফিজুর রহমান ফোরকান জানান, মাত্র ৬’শ ফুট রাস্তা পাকা না হওয়ায় সরকারের কোটি কোটি টাকা ব্যয়ে নির্মিত তিন তিনটি কার্পেটিং সড়কের সুবিধা বঞ্চিত হচ্ছে এলাকার সাধারণ মানুষ। তা ছাড়া বাজারটির উন্নয়নও বাঁধাগ্রস্ত হচ্ছে। কাদা-পানি ভেঙ্গে মানুষ নিত্য কৃষিপণ্য-শাক সব্জি নিয়ে এ বাজারে না এসে পার্শ্ববর্তী বোর্ড অফিস কিংবা তালতলী বাজারে চলে যায়। এতে এক দিকে যেমন বাজার ক্ষতিগ্রস্ত হচ্ছে অপরদিকে জনস্বার্থে ও পঞ্চায়েত বাজারের উন্নয়নের লক্ষ্যে যথাসম্ভব স্বল্প সময়ে সড়কের কার্পেটিংয়ের কাজ করার দাবি জানিয়েছেন।
মুরাদিয়া ইউপি চেয়ারম্যান মো: মিজানুর রহমান সিকদার বলেন, প্রতিটি কার্পেটিং সড়কের কাজ সম্প্রসারণের জন্য উপজেলা পরিষদের উন্নয়ন সভায় ইতোমধ্যে প্রস্তাব করা হয়েছে। বরাদ্দ প্রাপ্তি সাপেক্ষে সড়কগুলোর কাজ করা হবে বলে উপজেলা প্রকৌশল বিভাগ থেকে জানিয়েছেন। এব্যাপারে উপজেলা প্রকৌশলী আজিজুল হক জানান, মুরাদিয়া পঞ্চায়েত বাজার পর্যন্ত সংযোগ সড়কের কার্পেটিং কাজের প্রকল্প প্রস্তাব পাঠানো হয়েছে। আশাকরি স্বল্প সময়ের মধ্যেই সমস্যার সমাধান হবে।

Leave A Reply

Your email address will not be published.