BMBF News

নূর হোসেন দিবসে নূর হোসেন চত্বরে কেন্দ্রীয় নেতাদের সাথে ঢাকা মহানগর উত্তর মৎস্যজীবী লীগের সভাপতি দেলোয়ার হোসেনের ফুলের শ্রদ্ধা

১১
নিজস্ব প্রতিবেদক :

 

নূর হোসেন দিবসে কেন্দ্রীয় মৎস্যজীবী লীগের সভাপতি সাইদুর রহমান ও সাধারণ সম্পাদক আজগর লস্করকে সাথে নিয়ে রাজধানীর গুলিস্তানে অবস্থিত নূর হোসেন চত্বরে ফুলের শ্রদ্ধা অর্পণ করেন ঢাকা মহানগর উত্তর মৎস্যজীবীলীগের সভাপতি লায়ন মোঃ দেলোয়ার হোসেন।

ফুলের শ্রদ্ধা অর্পনের পরে লায়ন মোঃ দেলোয়ার হোসেন সাংবাদিকদের বলেন,

১৯৮৭ সালের ১০ নভেম্বর ১৫ দল, ৭ দল ও ৫ দলের সচিবালয়ের সামনে অবস্থান ধর্মঘট কর্মসূচি ছিল। সেই কর্মসূচির সঙ্গে সম্পৃক্ত ছাত্র সংগঠনগুলোর সমর্থনে অবস্থান ধর্মঘট ঘেরাও কর্মসূচিতে রূপ লাভ করে। স্বৈরশাসকের সকল বাধাকে উপেক্ষা করে ১০ নভেম্বর সকাল থেকেই সচিবালয়ের চারদিকে আন্দোলনকারী ছাত্র-জনতার মিছিল সমবেত হয়। তখন তোপখানা রোডের মুখে পুলিশ বক্স পেরিয়ে শুরু হয় নূর হোসেনদের সাহসী মিছিল। তার খালি গায়ে বুকে এবং পিঠে লিখা ছিল ‘গণতন্ত্র মুক্তিপাক-স্বৈরাচার নিপাত যাক’।

সমাবেশ শুরুর সঙ্গে সঙ্গে শুরু হয় পুলিশের বেধড়ক লাঠিচার্জ, টিয়ারগ্যাস নিক্ষেপ। পল্টন তখন রণক্ষেত্র। এরই মধ্যে খবর আসে পুলিশের গুলির্বষণে শহীদ হয়েছেন নূর হোসেন। আহত হয়েছেন অসংখ্য।

নূর হোসেন আত্মদানের মাধ্যমে সেদিন গণতন্ত্রের নতুন সংগ্রাম শুরু হয়। সেই সংগ্রামের ধারায় ১৯৯০ সালের ৪ ডিসেম্বর স্বৈরাচারী শাসক পদত্যাগের ঘোষণা দেন।

Leave A Reply

Your email address will not be published.