BMBF News

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের নিয়োগ বিজ্ঞপ্তিতে যোগ্যতা নির্ধারণে অসামঞ্জস্যতার অভিযোগ

১০

জেলা প্রতিনিধি, পটুয়াখালী:

 

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের নিয়োগ বিজ্ঞপ্তিতে যোগ্যতা নির্ধারণে নানা ধরনের অসামঞ্জস্যতা থাকার অভিযোগ উঠেছে। ১৬ নভেম্বর ২২টি পদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। প্রকাশিত বিজ্ঞপ্তিতে নার্স পদে নিয়োগের জন্য চার বছর মেয়াদি ডিপ্লোমা ডিগ্রি চাওয়া হয়েছে। তবে বর্তমানে দেশে ডিপ্লোমা ইন নার্সিং তিন বছরের কোর্স। এক্ষেত্রে অনেকেই বিড়ম্বনায় পড়েছেন।

 

তাছাড়া অর্ধ যুগের বেশি সময় ধরে দেশে বিএসসি-ইন-নার্সিং কোর্স চালু থাকার পরেও সার্কুলারে ডিপ্লোমা ডিগ্রিধারী চাওয়ার বিষয়টিকে অযৌক্তিক বলে মনে করছেন সংশ্লিষ্টরা। এদিকে অনুসন্ধানে বেরিয়ে এসেছে আরও চাঞ্চল্যকর তথ্য। পবিপ্রবিতে কুক, কিচেন হেল্পার, গার্ড ও মালিসহ বেশ কয়েকটি পদে নিয়োগের ক্ষেত্রে প্রচলিত ক্রাইটেরিয়া ত্রুটিপূর্ণ হওয়ায় নানা জটিলতা তৈরি হয়। সমস্যা নিরসনে এসব পদে নিয়োগের যোগ্যতা ও সময় পুনর্নির্ধারণের লক্ষ্যে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের আলোকে নীতিমালা প্রস্তুত করার জন্য ২০১৮ সালের ২১ জুলাই ৩ সদস্যের কমিটি গঠন করে কর্তৃপক্ষ।

কমিটিকে নীতিমালা প্রস্তুত করতে এক মাসের সময় বেঁধে দেওয়া হয়। পরে ২০১৮ সালের ৩০ আগস্ট কমিটি নীতিমালা প্রস্তুত করে কর্তৃপক্ষের কাছে জমা দেয়। এদিকে প্রকাশিত নিয়োগ বিজ্ঞপ্তি বিশ্লেষণ করে দেখা যায়, হালনাগাদকৃত নীতিমালা অনুসরণ না করে পূর্বের ত্রুটিপূর্ণ নীতিমালার আলোকে কুক, কিচেন হেল্পার, গার্ড ও মালি পদে নিয়োগের জন্য যোগ্যতা নির্ধারণ করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এদিকে কার স্বার্থে সর্বশেষ প্রস্তাবিত নীতিমালা অনুসরণ না করে পূর্বের ত্রুটিপূর্ণ নীতিমালার আলোকে বিজ্ঞপ্তি প্রকাশ করা হলো তা নিয়ে ক্যাম্পাসে চলছে আলোচনা-সমালোচনা। এদিকে সেকশন অফিসার নিয়োগের জন্য তিনটি পদের মধ্য আইকিউএসি শাখায় বিশেষ একজনকে নিয়োগ দেওয়ার জন্য বয়স ও অন্যান্য সর্র্তাবলী শিথিল করা হয়েছে। এসব বিষয়ে জানতে বিশ্ববিদ্যালয়টির ভারপ্রাপ্ত রেজিস্ট্রার ড. মুহাম্মদ কামরুল ইসলামের মুঠোফোনে কল করা হলেও তিনি রিসিভ করেননি।

Leave A Reply

Your email address will not be published.