BMBF News

বাদ পড়া বে-সরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণের দাবিতে অবস্থান কর্মসূচি

৩০২
নিজস্ব প্রতিবেদক:

 

বারবার প্রতিশ্রুতি পরেও দাবি বাস্তবায়ন না করায় মাননীয় প্রধানমন্ত্রীর ৯ জানুয়ারি ২০১৩ সালে ঘোষণার আলোকে যোগ্য বাদ পড়া বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণের দাবিতে ৪ঠা ফেব্রুয়ারি হতে জাতীয় প্রেসক্লাবের সামনে অবস্থান কর্মসূচি পালন করছেন বাংলাদেশ বে- সরকারি প্রাথমিক শিক্ষক সমিতি।

বাংলাদেশ বেসরকারি প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি মোহাম্মদ মামুনুর রশিদ খোকনের সভাপতিত্বে সারাদেশ থেকে আসা বঞ্চিত বেসরকারি প্রাথমিক শিক্ষক সমিতির সদস্যগণ উপস্থিত থাকেন।

অবস্থান কর্মসূচি চলাকালীন সময়ে বক্তারা বলেন, ৯ জানুয়ারি ২০১৩ সালে মাননীয় প্রধানমন্ত্রী ২৬,১৯৩টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয়
জাতীয়করণের ঘোষণা দিয়ে জাতির পিতার মতো আরও একটি ইতিহাস রচনা করেন । কিন্তু অত্যন্ত পরিতাপের বিষয় যে জাতীয়করণকালীন ২৬,১৯৩টি বেসরকারি প্রাথমিককে বিদ্যালয় পরিসংখ্যান করা হয়েছিল তার সংখ্যা যথাযথ না হওয়ায় জাতীয়করণ যোগ্য আরো কিছু সংখ্যক বেসরকারি প্রাথমিক বিদ্যালয় ও কর্মরত শিক্ষকগণ জাতীয়করন হতে বঞ্চিত হয়। মাননীয় প্রধানমন্ত্রী ঘোষনায় উল্লেখিত তৃতীয় ধাপের বিদ্যালয়গুলো সমপর্যায়ে যোগ্যতা থাকা সত্ত্বেও তৎকালীন কিছু কর্মকর্তা কর্মস্থলে না থাকায়, সকল শর্ত পূরণ করার পড়োও বিদ্যালয় গুলো জাতীয়করণের তালিকায় অন্তর্ভুক্ত হয়নি। যাহার ফলশ্রুতিতে লক্ষ লক্ষ শিক্ষার্থী তাদের মৌলিক অধিকার থেকে বঞ্চিত হয়েছে কিন্তু সেই সকল বঞ্চিত প্রাথমিক বিদ্যালয় সমূহ ধারাবাহিকভাবে ২০০৯ থেকে ২০২২ সাল পর্যন্ত প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় অংশগ্রহণ করে আসছে। মাননীয় প্রধানমন্ত্রী বিশেষ বিবেচনায় ২৬১৯৩টি বিদ্যালয়ের বাহিরে পার্বত্য অঞ্চলের ইউএনডিপি পরিচালিত ২১০টি বেসরকারি প্রাথম বিদ্যালয়ের যাত্রীকরণ করা হয়। বক্তারা প্রধানমন্ত্রীর নিকট আকুল আবেদন করেন যেন বাদ পড়া বে-সরকারী প্রাথমিক বিদ্যালয়গুলো জাতিয়করন করা হয়।

Leave A Reply

Your email address will not be published.