BMBF News

লাগাতার অবস্থান কর্মসূচি তবুও বাস্তবায়ন হচ্ছে না দাবী

২৬৯
নিজস্ব প্রতিবেদক :

 

কয়েকবার দফায় দফায় লাগাতার অবস্থান কর্মসূচি, মানববন্ধন, সংবাদ সম্মেলন করেও দাবি আদায় হচ্ছে না স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা শিক্ষকদের।

বিগত অনেক বছর যাবত ধরেই স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা শিক্ষক ঐক্য জোটের ব্যানারে সকল স্বতন্ত্রী ইবতেদায়ী মাদ্রাসা জাতীয়করণের দাবি করে আসছে কিন্তু সরকার তথা শিক্ষা মন্ত্রণালয়ের কোনই আশানুভ সারা পাচ্ছে না।

তাই গত ২১শে মে থেকে সকল স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসার জাতীয়করণ এবং ৮ দফার দাবিতে জাতীয় প্রেসক্লাবের সামনে অবস্থান কর্মসূচি পালন করছেন স্বতন্ত্র ইফতেদায় মাদ্রাসার শিক্ষক ঐক্য জোটের সকল নেতৃবৃন্দরা।

স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসা শিক্ষক ঐক্যজোট এর উদ্যোগে আলহাজ্ব কাজী ফয়েজুর রহমানের সভাপতিত্বে অবস্থান ধর্মঘট ৪র্থ দিনের মত চলছে। উক্ত অবস্থান ধর্মঘটে বক্তব্য রাখেন সংগঠনের চেয়ারম্যান কাজী মোখলেছুর রহমান, সংগঠনের মুখপাত্র এস এম জয়নুল আবেদীন জেহাদী ও সদস্য সচিব মোঃ তাজুল ইসলাম ফরাজী। আরো উপস্থিত ছিলেন- ওলামা লীগের নেতা ও সংগঠনের উপদেষ্টা মুফতি মাসুম বিল্লাহ নায়িী, আঃ রহ শাহজাহান, মাওঃ মোঃ আল-আমিন, আব্দুল হান্নান, মাষ্টার শওকত আলী, হাফেজ মাহমুদ, আবুল কালাম আজাদ, মোঃ জহিরুল ইসলাম, হাজী আনোয়ার, খোরশেদ আলম, সাহাদাত হোসেন, এনামুল হক, আব্দুর রশিদ, একরামুল হক, রুহুল আমিন, মোঃ বাবুল হাওলাদার, মোঃ রেজাউল হক, মোঃ শহিদুল ইসলাম। সাদ্দাম, করিম ভূইয়া, মাওঃ জাকির হোসেন, মোঃ ইব্রাহিম কামাল, মোঃ হাসনাইন প্রমুখ।

বক্তারা বলেন- ১৯৯৪ইং সালে একই পরিপত্রে প্রাইমারী ও স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসা একই ভাবে ৫০০ টাকা ভাতা প্রদান করা হয়। পরবর্তীতে ধাপে ধাপে প্রাইমারীর বেতন বৃদ্ধি করে সর্বশেষ ২০১৩ সালে ২৬১৯৩টি প্রতিষ্ঠান জাতীয়করণ করা হয়। কিন্তু ইবতেদায়ী মাদরাসা জাতীয়করণ করাতো দূরের কথা এমপিওভুক্তও করা হয় নাই। তাই আজকের আন্দোলনের মাধ্যমে স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসা জাতীয়করনের ঘোষণা সহ নিন্মোক্ত দাবী পেশ করা হল।

স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা সমূহের চলমান সমস্যা সমাধানে নিম্নবর্ণিত ৮ দফা দাবী সমূহঃ

১। প্রাথমিক বিদ্যালয়ের ন্যায় স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসা সমূহ জাতীয়করণ।

২। রেজিষ্টেশন প্রাপ্ত কোড বিহীন স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসাগুলো মাদরাসা বোর্ডের কোডের অন্তর্ভূক্ত করতে হবে। ৩। প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের ন্যায় স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসার শিক্ষার্থীদের উপবৃত্তির ব্যবস্থা করতে হবে।

৪। প্রাথমিক বিদ্যালয়ের ন্যায় স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসার শিক্ষকদের পিটিআই ট্রেনিং এর ব্যবস্থা করতে হবে।

৫। প্রাথমিক বিদ্যালয়ের ন্যায় স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসাগুলোকে স্থায়ী রেজিষ্ট্রেশনের ব্যবস্থা করতে হবে।

৬। প্রাথমিক বিদ্যালয়ের ন্যায় স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসাগুলোর ভৌত অবকাঠামো নিশ্চিত করতে হবে।

৭। প্রাথমিক বিদ্যালয়ের ন্যায় স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসায় ১ জন অফিস সহায়কের পদ সৃষ্টি করণ।

৮। শিক্ষা নীতিমালা-২০১৮ এর জনবল কাঠামো সংশোধন করতে হবে।

Leave A Reply

Your email address will not be published.